কেন্দ্রের সিদ্ধান্তে ফের আগুন হবে পেঁয়াজের দাম? নাসিক মুখ ফেরালেও ভরসা এখন নদিয়া

রফতানির খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে কলকাতার বাজারে গত তিনদিন ধরে পেঁয়াজের আমদানি কমে গেছে। যার ফলে নাসিকের পেঁয়াজের দাম প্রতি কেজিতে তিন থেকে চার টাকা বেড়ে গিয়েছে। সাধারণ ক্রেতাদের সেই একই হাল, ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে পেঁয়াজ বাজার থেকে কিনতে হচ্ছে। ঈদের আগে ভারত থেকে বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ রফতানি হবে। সঙ্গে মরিশাসে ১২০০ টন ,বাহারিনে ৩ হাজার টন , এ ছাড়া ৫৬০ টন ভুটানে রফতানি হবে।

টাস্ক ফোর্সের সদস্য কমল দে জানান, ‘এবছর পশ্চিম বাংলায় পেঁয়াজের ফলন খুব ভাল হয়েছে। আগামী তিন থেকে চার দিনের মধ্যে নদিয়া থেকে প্রচুর পেঁয়াজ বাজারে ঢুকে পড়বে। এখন বাংলা পেঁয়াজ পাইকারি ১৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এই পেঁয়াজ জুন জুলাই মাস পর্যন্ত পশ্চিমবাংলার বাজারে চাহিদা মেটাবে।’ কেন্দ্রীয় সরকারের কনজিউমার অ্যাফেয়ার্স সেক্রেটারি রোহিত কুমার সিং জানিয়েছেন যে, ৩১ মার্চ পর্যন্ত বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ সরবরাহ হবে। পশ্চিমবঙ্গের বাজারে পেঁয়াজের দাম নিয়ে এই মুহূর্তে আশঙ্কায় রয়েছেন পেঁয়াজ ব্যবসায়ীরা।

কলকাতার পেঁয়াজের পাইকারি বাজারগুলিতে ঘুরে দেখা গেল,নাসিক কিংবা দক্ষিণ ভারতের পেঁয়াজ প্রায় নেই বললেই চলে। আড়তদারদের গুদাম গুলো ফাঁকা। ব্যবসায়ীদের দাবি, গত ১০ থেকে ১৫ দিন ধরে পেঁয়াজ রফতানির খবর বেরোনোর পর থেকেই, পেঁয়াজের দাম বাড়া শুরু করেছে।খুচরো ব্যবসায়ীদের দাবি, পেঁয়াজের দাম একটু বেশি হলেও, নাসিকের পেঁয়াজ বিক্রি করতে তাদের সুবিধা হয়। কারণ নাসিকের পেঁয়াজের গুণমান ভাল। ফলে ক্রেতাদেরও সহজে পছন্দ হয়৷

সম্পর্কিত পোস্ট