চাল ধোয়ার পর জল ফেলে দেন ? এখনই ব্যবহার করুন আপনার হেঁশেলের এই সব কাজে

বেশিরভাগ ক্ষেত্রে চাল ধোয়া জল ব্যবহার করা হয় চুল ও ত্বকের যত্নে। ত্বক পরিষ্কার করতে এবং চুলের সমস্যা কমাতে সাহায্য করে চাল ধোয়া জল। রূপচর্চা ছাড়াও কোন কোন কাজে ব্যবহার করা যায় চালের জল, জেনে রাখুন। চাল ধুয়ে জলটা ফেলে দেন। কিন্তু রূপচর্চার দুনিয়ায় চাল ধোয়া জলের কদর বেশি।

১. চাল ধোয়া জল আপনার স্যুপ ও স্টুতে স্বাদ বাড়িয়ে তুলতে পারে। সাধারণ জলের বদলে চাল ধোয়া জল দিয়ে স্যুপ বানান। বাড়িতে চিকেনের ব্রথ না থাকলে চাল ধোয়া জল ব্যবহার করুন। 

২. চাল ধোয়া জলেই ভাত সেদ্ধ বসান। প্রথমে যে জল দিয়ে চালটা ধোবেন, সেটা ফেলে দিন। দ্বিতীয়বার যখন চালটা ধোবেন ওই জল সমেত ভাত হাঁড়িতে চাপিয়ে দিন। এছাড়া কিনোয়া, ডালিয়া সেদ্ধ করতেও চাল ধোয়া জল ব্যবহার করতে পারেন। 

৩. সসের মতো গ্রেভি তৈরির সময়ও চাল ধোয়া জল ব্যবহার করুন। মাংস বা সবজি দিয়ে কোনও তরকারি রান্না করার সময় সাধারণ জলের বদলে চাল ধোয়া জল ব্যবহার করুন। এতে গ্রেভি ঘন ও সুস্বাদু হবে।

৪. চাল ধোয়া জল আপনার স্মুদির পুষ্টিগুণ বাড়িয়ে তুলতে পারে। স্মুদি বানানোর সময় আপনি চাল ধোয়া জল ব্যবহার করুন। ফল, সবজির সঙ্গে চাল ধোয়া জল দিয়ে ব্লেন্ড করে নিন। এতে স্মুদির স্বাদও বাড়বে।

সম্পর্কিত পোস্ট