জেলে মুখ্যমন্ত্রী কেজরিওয়াল ! তাহলে দিল্লিতে রাষ্ট্রপতি শাসন ?

জেল থেকে সরকার চলবে না, এই বিষয়ে আশ্বস্ত থাকতে পারেন সাধারণ মানুষ। তাঁর এই মন্তব্যের পরই জল্পনা শুরু হয়েছে, তবে কি দিল্লিতে জারি হতে চলেছে রাষ্ট্রপতি শাসন ? এই নিয়ে বিস্তর জলঘোলা-বিতর্ক শুরু হয়েছে। চরম বিরোধিতা করেছে আম আদমি পার্টি। তাদের দাবি, জেল থেকে সরকার চালানো যায় না, এমন কোনও বিধান নেই সংবিধানে।

প্রসঙ্গত, দিল্লিতে লেফটেন্যান্ট গভর্নরের সঙ্গে এমনিতেই তিক্ত সম্পর্ক শাসক দল আম আদমি পার্টির। একাধিক ইস্যুতে এর আগে কেন্দ্র-রাজ্য বিরোধ বেঁধেছে। বিশেষ করে দিল্লির শাসক ক্ষমতা কার হাতে থাকবে, তা নিয়ে টানাপোড়েন সুপ্রিম কোর্ট অবধি পৌঁছয়। লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা – তাঁর এই মন্তব্যের পরই জল্পনা শুরু হয়েছে যে লোকসভা নির্বাচনের আগেই কি দিল্লিতে রাষ্ট্রপতি শাসন জারি হবে ? দিল্লির অর্থমন্ত্রী অতিশিও সুর চড়িয়ে আক্রমণ করেছেন বিজেপিকে। তাঁর দাবি , দিল্লিতে রাষ্ট্রপতি শাসন জারি করার চক্রান্ত করছে বিজেপি।

আবগারি নীতি দুর্নীতি মামলায় গত ২১ মার্চ গ্রেফতার হয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তাঁর গ্রেফতারির পরই শাসক দল আম আদমি পার্টির তরফে জানানো হয় যে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেবেন না কেজরিওয়াল। তিনি জেল থেকেই সরকার চালাবেন। ইতিমধ্যেই জেল থেকে তিনি দুটি নির্দেশও জারি করেছেন। এবার লেফটেন্যান্ট গভর্নর কী করেন, তাই-ই এখন দেখার।

সম্পর্কিত পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *