তিনমাস পর ল্যান্ডার বিক্রমের খোঁজ দিল নাসা

তিন মাস আগে চাঁদের মাটিতে পা রাখার আগেই আছড়ে পড়ে চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রম। তিনমাস পর ল্যান্ডার বিক্রমের খোঁজ পেল নাসার স্যাটেলাইট। মঙ্গলবার টুইটারে সেই ছবি প্রকাশ করল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ।

ল্যান্ডার বিক্রমের খোঁজ দিল নাসা   

নাসার তরফে জানানো হয়েছে, নাসার যে স্যাটেলাইট চাঁদের ওপর নজর রেখে চলেছে তারই এলআরও লেন্সে উঠে এসেছে ল্যান্ডার বিক্রমের ছবি।

আরও পড়ুনঃ চাঁদের মাটিতে হার্ড ল্যান্ডিং বিক্রমের, ছবি প্রকাশ নাসার

মার্কিন মহাকাশ গবেষণা প্রকাশিত ছবিতে বেশ কয়েকটি সবুজ এবং নীল রঙের বিন্দুর ব্যবহার করা হয়েছে। নাসার তরফে জানানো হয়েছে নীল বিন্দু জায়গাগুলিতেই আছড়ে পড়েছে ল্যান্ডার বিক্রম এবং সবুজ বিন্দুগুলি তার ধ্বংসাবশেষ।

NASA

@NASA

The #Chandrayaan2 Vikram lander has been found by our @NASAMoon mission, the Lunar Reconnaissance Orbiter. See the first mosaic of the impact site https://go.nasa.gov/33Dl5Fr 

View image on Twitter
6,003 people are talking about this

নাসার এই ছবি দেখে ল্যান্ডার বিক্রমের ধ্বংসাবশেষকে শনাক্ত করেছেন সর্বপ্রথম ভারতীয় ইঞ্জিনিয়র শানমুগা সুব্রহ্মণ্যন।

নাসার তরফে জানানো হয়েছে যে, প্রথম চন্দ্রযান ২-কে লক্ষ্য করা গিয়েছে চাঁদের মাটিতে আছড়ে পড়ার ৭৫০ মিটার উত্তর-পূর্বের দিকে। চিএ-তে সবুজ ও নীল আলো দিয়ে বিক্রমের ধ্বংসাবশেষ ও আছড়ে পড়ার স্থানকে চিহ্নিত করেছেন নাসার ভারতীয় ইঞ্জিনিয়র শানমুগা সুব্রহ্মণ্যন।

আরও পড়ুনঃ অজানার বুকে হারিয়ে যেতে বসেছে চন্দ্রযান ২ এর বিক্রম

গত ৭ সেপ্টেম্বর চাঁদের মাটি থেকে ২ কিমি দূরত্বে পদার্পণের আগেই আচমকাই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছিল ল্যান্ডার বিক্রমের। তার ১৯ দিন পর ল্যান্ডার বিক্রমের চাঁদের মাটিতে আছড়ে পড়ার ছবি প্রকাশ পায়। এরপর ইসরো তরফে একাধিকবার যোগাযোগ করা হলেও, কোনও সফলতা পায়নি।

সম্পর্কিত পোস্ট