পশ্চিম এশিয়ার পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ভারত , ইরান-ইজরায়েলের বিদেশমন্ত্রীদের ফোন জয়শঙ্করের

ইজরায়েল-হামাস যুদ্ধ ধীরে ধীরে রূপ নিচ্ছে ইরান-ইজরায়েলের যুদ্ধে। ইজরায়েল সিরিয়ায় ইরানের দূতাবাসে হামলার পাল্টা জবাবে ইজরায়েলের উপরে ২০০ মিসাইল দিয়ে হামলা চালিয়েছে ইরান। পাল্টা জবাব দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইজরায়েল। এই পরিস্থিতিতেই ইরান ও ইজরায়েলের বিদেশমন্ত্রীকে ফোন করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর প্রথমে ইরানের বিদেশমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ানকে ফোন করেন। তাদের দেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে জানতে চান বিদেশমন্ত্রী জয়শঙ্কর। সামরিক অভিযান যাতে আরও না বাড়ে এবং আক্রমণের পথ ছেড়ে তারা যেন কূটনীতিক আলোচনায় ফিরে আসেন, তার পরামর্শও দেন বিদেশমন্ত্রী। ইরানের বিদেশমন্ত্রীর সঙ্গে কথা বলার মাঝেই ১৭ জন ভারতীয় নাবিককে আটকে রাখার প্রসঙ্গও তোলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

ভারতের তরফে জানানো হয়েছে, বিদেশমন্ত্রীর সঙ্গে কথা বলার পরই ইরান ভারতীয় আধিকারিকদের আটক হওয়া নাবিকদের সঙ্গে দেখা করতে দিতে রাজি হয়েছে। শীঘ্রই যাতে ভারতীয় নাবিকদের ছেড়ে দেওয়া হয়, তার প্রচেষ্টাও চালাচ্ছে ভারত সরকার। এরপরে তিনি ইজরায়েলের বিদেশমন্ত্রী কাটজকেও ফোন করেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। যুদ্ধ পরিস্থিতির পাশাপাশি সামগ্রিক সঙ্কট পরিস্থিতি নিয়েও দীর্ঘক্ষণ কথা বলেন তাঁরা। পশ্চিম এশিয়ায় ক্রমাগত বেড়ে চলা সংঘর্ষ ও বিভিন্ন দেশের মধ্যে টানাপোড়েন নিয়ে উদ্বিগ্ন ভারত।

সম্পর্কিত পোস্ট