পাইলসের যন্ত্রণা ‘ভ্যানিশ’ ! কমবে কোলেস্টেরল-ডায়াবেটিস , তীব্র গরমে স্বস্তি দেয় এই ‘ম্যাজিক’ পানীয়

পাইলসের যন্ত্রণা ‘ভ্যানিশ’ ! এই ‘ম্যাজিক’ পানীয় কমায় আপনার কোলেস্টেরল-ডায়াবেটিস। কাঁচা বা পাকা বেল বিভিন্ন ভাবে খাওয়ার চল রয়েছে। পাকা বেল ইমিউনিটি বুস্টার হিসেবে কাজ করে, আবার শরীর শীতল রাখে বেল। সেই দিক গুরুত্ব রেখে যেমন পাকা বেল খাবার চল দারুন। এই গরমে স্বস্তির বেল শরবত!

গরমে আম, লেবু, বেল সহ নানা রকমের শরবত পাওয়া যায়। উপকারী গুণের দিক থেকে বেল শরবত পছন্দ করেন অধিকাংশ মানুষ। শরবত তৈরির জন্য পাকা বেল ভেঙে শক্ত খোসা থেকে আলাদা করে নিতে হবে দানা সহ বেলের শাঁস। এবার পরিমাণ মত জল নিয়ে বেলের শাঁস গুলে নেওয়া, এরপর লবণ চিনি মিশিয়ে পুদিনা পাতা কুচি এবং লেবু দিয়ে ভাল করে মিশিয়ে নেওয়া হলে। গ্লাসে ঢেলে তার ওপর শরবত মশলা এবং বরফের টুকরো দিয়ে পরিবেশন করুন।

অসহ্য গরমে এক চুমুকেই স্বস্তি, আবার তার উপকারী গুণ রয়েছে বহু। কোষ্ঠকাঠিন্য বা পেটের সমস্যা দূর করতে বেল উপকারের দিক থেকে অদ্বিতীয়। বেলের শরবত দারুণ চাহিদার সঙ্গে বিক্রি হয়। সেই দিক থেকে এই নিয়মে বেল শরবত বানিয়ে নিতে পারলে স্বাদ হবে দারুন। বেলের শরবত তৈরিতে প্রয়োজন সামান্য কয়েকটা উপকরণ। পাকা বেল, চিনি, বিট নুন, শরবত মশলা, পুদিনা পাতা, লেবু এবং বরফের টুকরো দিয়ে তৈরি হয় এই সরবত।

সম্পর্কিত পোস্ট