লক্ষ্মীবারে বাড়বে লক্ষ্মীর ভাণ্ডারের বরাদ্দ ? নারীর ক্ষমতায়নে কি সিদ্ধান্ত ? রাজ্য বাজেটে নজর মহিলাদের

লক্ষ্মীবারে বাড়বে লক্ষ্মীর ভাণ্ডারের বরাদ্দ ? নারীর ক্ষমতায়নে কি সিদ্ধান্ত ? রাজ্য বাজেটে নজর মহিলাদের। লক্ষ্মীবারে দুপুর তিনটে নাগাদ রাজ্য বিধানসভায় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। গত ১২ বছরে কোনও বাজেটেই জনগণের উপর কোনও বোঝা চাপাননি মমতা। উলটে নানা প্রকল্পের মাধ্যমে সমাজের সর্বস্তরের মানুষের ঘরে ঘরে সুবিধা পৌঁছে দেওয়ার চেষ্টা করেছেন। এবারের বাজেটও ঠিক সেই পথেই তৈরি হয়েছে বলেই সূত্রের খবর।

সাঁতরাগাছির প্রশাসনিক সভামঞ্চ থেকে মমতা বলেন, “বৃহস্পতিবার রাজ্যের বাজেট। তাই এখানে সবটা বলছি না।” ‘মা-মাটি-মানুষে’র সরকার ক্ষমতায় আসার পর থেকে নারী ক্ষমতায়নে নানা পদক্ষেপ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ‘কন্যাশ্রী’, ‘রূপশ্রী’, ‘লক্ষ্মীর ভাণ্ডারে’র মতো প্রকল্প রয়েছে বাংলায়। তেমনই আবার পড়ুয়াদের জন্য রয়েছে ‘সবুজসাথী’, ‘কন্যাশ্রী’, ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’। ‘যুবশ্রী’ প্রকল্পের সুবিধাও পান বহু যুবক। আবার বাংলার প্রবীণ নাগরিকদের জন্য ‘বয়স্ক ভাতা’র ব্যবস্থাও করেছেন মমতা।

বিগত বাজেটগুলিতে উপরোক্ত প্রকল্পগুলিতে বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। সেই ধারা বজায় রেখে লোকসভা নির্বাচনের আগে এবারের বাজেটেও অবশ্যই প্রকল্পগুলিতে বরাদ্দ বৃদ্ধি করা হবে বলেই মনে করছে রাজনৈতিক মহল। ওয়াকিবহাল মহলের মতে, মমতার মন্তব্য থেকেই স্পষ্ট বাজেটে কোনও না কোনও বিশেষ চমক রয়েছেই। লোকসভা ভোটের আগে এই বাজেট কতটা ‘মমতাময়ী’ হয়, সেদিকেই নজর সকলের।

সম্পর্কিত পোস্ট