‘সামনে নির্বাচন, অনেকেই ভয় পাচ্ছেন!’ লোকসভার শেষ দিনে কী বললেন মোদি?

শনিবার ছিল সপ্তদশ লোকসভার অন্তিম অধিবেশনের শেষদিন ছিল। সেখানে বিশেষ ভাষণে রামমন্দির প্রসঙ্গ তোলেন প্রধানমন্ত্রী। বলেন, “আজ সংসদে রাম মন্দির নিয়ে যে আলোচনা হয়েছে তা ভবিষ্যত প্রজন্মকে দেশের ঐতিহ্য, সাংবিধানিক কাঠামোর প্রতি শ্রদ্ধাশীল করে তুলবে।” বিরোধীদের খোঁচা দেন প্রধানমন্ত্রী। বলেন, “কেউ কেউ এ বিষয়ে কথা বলার সাহস দেখান। কেউ কেউ আবার ময়দান ছেড়ে পালিয়ে যান।” এদিনের আলোচনায় ‘সব কা সাথ, সব কা বিকাশে’র মন্ত্র ছিল বলেই মত প্রধানমন্ত্রীর।

কোভিড অতিমারি এবং গত পাঁচ বছরে মৃত্যু হওয়া সাংসদদেরও এদিন স্মরণ করেছেন মোদী। আগামী দিনে দেশের সংসদ আরও দায়িত্বশীল কাজের মাধ্যমে দেশবাসীর সেবা করবে বলেও আশা প্রধানমন্ত্রীর। মোদী বলেছেন, “কোভিড কালে সংসদরা নিজের বেতন থেকে ৩০ শতাংশ দিয়েছেন। এর জন্য সকলকে ধন্যবাদ জানাই। এই পদক্ষেপ বিশ্বাস জুগিয়েছে দেশবাসীকে।” সংসদের অধিবেশনের শেষ দিনে কোভিড অতিমারির প্রসঙ্গও এল মোদীর কথায়। সঙ্কটকালেও দেশের কাজ বন্ধ হয়নি, সংসদের কাজ বজায় থেকেছে।

তিন তালাকের প্রসঙ্গও উঠে এসেছে মোদীর মুখে। তাঁর সরকারের আমলে তিন তালাকের মতো প্রথার বিলোপ করেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। এই পদক্ষেপকে নারীশক্তির জয় হিসাবে উল্লেখ করেছেন তিনি। মহিলা সংরক্ষণ আইন নিয়েও উচ্ছ্বসিত মোদী। আগামী দিনের ভারত এই পদক্ষেপের কথা চিরকাল মনে রাখবে। সংসদে যখন প্রচুর সংখ্যায় মা-বোনেরা বসে থাকবে, তখন গোটাবাসী গর্বিত হবে বলেও আশা প্রধানমন্ত্রীর।

সম্পর্কিত পোস্ট