ব্রিগেড থেকেই তৃণমূলকে চ্যালেঞ্জ জানাবেন ওয়াইসি

আগামী বছরের শুরুতে এ রাজ্যে পুরোদমে কাজ শুরু করবে অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম)। ব্রিগেডে সভা করে তৃণমূলকে চ্যালেঞ্জ জানাবেন দলের প্রধান আসাদুদ্দিন ওয়াইসি।

যদিও এ রাজ্যে এখনও প্রকাশ্যে রাজনৈতিক কর্মসূচি নেওয়া সেভাবে শুরু করেনি এই দল। কিন্তু প্রাথমিক পর্যায়েই ব্যাপক সাড়া রয়েছে বলে জানা গিয়েছে। সংখ্যালঘু মানুষের পাশাপাশি দলিত ও আদিবাসীরাও এআইএমআইএম নিয়ে আগ্রহ দেখাছেন।

অন্যদিকে, বাংলায় ওয়াইসির দলের তৎপরতায় অস্বস্তি বেড়েছে তৃণমূলের। এ সপ্তাহের শুরুতে নাম না করে এই দলকে তীব্র আক্রমণ করেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আবার মমতার বিরুদ্ধে পাল্টা তোপ দাগেন ওয়াইসি-ও।

মমতা বলেছিলেন, সংখ্যালঘুদের মধ্যে থেকেও উগ্রবাদী তৈরি হচ্ছে। হিন্দু উগ্রবাদের মতো তারাও কাজ করছে। বিজেপির টাকা নিয়ে এসব করছে। এরা বাংলার নয়, হায়দরাবাদের।

মমতার পাল্টা ওয়াইসি বলেন, এই বক্তব্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের ভয় ও হতাশার প্রকাশ ঘটেছে। মমতার উদ্দেশ্যে ওয়াইসি আরও বলেন, ‘আমার বিরুদ্ধে অভিযোগ তুলে আপনি  বাংলার মুসলিম জনগণকে এই বার্তা দিয়েছেন যে, রাজ্যে শক্তিশালী দল হিসাবে উঠে আসছে ওয়াইসির পার্টি’।

এআইএমআইএম প্রধানের দাবি, মুসলিমদের রাজনৈতিক, সামাজিক, শিক্ষায় শক্তিশালী করে তোলার জন্য এবং সাংবিধানিক অধিকার রক্ষার জন্য লড়াই করেন তিনি।

তিনি বলেন, ‘আমরা সুবিচারের জন্য লড়াই করি। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী যদি মনে করেন এটা উগ্রবাদ, তবে আমার কিছু করার নেই’। এরপরই ক্ষুব্ধ ওয়াইসি মমতাকে নিশানা করেন। মুখ্যমন্ত্রীর দলকে ‘তথাকথিত ধর্মনিরপেক্ষ’ দল বলে উল্লেখ করেন তিনি।

সূত্রের খবর, জানুয়ারির প্রথমদিকে কলকাতায় আসবেন ওয়াইসি। দলের রাজ্য দফতরের উদ্বোধন করবেন তিনি। আর এরপরই পুরোদমে দলের কাজ শুরু হবে রাজ্যে।

যদিও জেলায় জেলায় সংগঠন গড়ে তোলার প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়েছে। রাজ্য দফতর উদ্বোধনের পর ব্রিগেডের জনসভাকে টার্গেট করে এ রাজ্যে পুরোদমে কাজ শুরু করবে ওয়াইসির দল।

নন্দীগ্রাম আন্দোলনের এক অগ্রণী সৈনিক জমিরুল হাসান তৃণমূল ছেড়ে ওয়াইসির দলে যোগ দিয়েছেন। রাজ্যে তিনি এই দলের দায়িত্বে আছেন বলে জানা গিয়েছে।

আগামী বিধানসভা নির্বাচন তো বটেই, পুরসভা নির্বাচনেও প্রার্থী দেবে এআইএমআইএম। আর তাদের এই সিদ্ধান্তে তৃণমূল কিছুটা হলেও বেকায়দায় পড়বে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

সম্পর্কিত পোস্ট