৪০ হাজার রেল বগিকে বন্দে ভারত স্ট্যান্ডার্ডের আওতায় – ঘোষণা নির্মলার

Budget 2024 Close : অন্তর্বর্তী বাজেটেও রেল নিয়ে বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। রেলওয়ের পরিকাঠামোর উন্নয়নে তিনটি গুরুত্বপূর্ণ ইকোনমিক করিডর তৈরির ঘোষণা করলেন অর্থমন্ত্রী। যাত্রী সুবিধার কথা মাথায় রেখে হাই ট্রাফিক ডেনসিটি করিডর তৈরির ঘোষণাও করেন অর্থমন্ত্রী সীতারামন। গুরুত্বপূর্ণ রেল রুট গুলিতে ভিড় কমাতে ও যাতায়াতের সময় কমাতে এই করিডর ব্যবহার করা হবে। এতে যাত্রী সুরক্ষাও নিশ্চিত হবে।

এই করিডর গুলি তৈরি হলে দেশের জি ডি পি বৃদ্ধি হবে এবং লজিস্টিক বা পণ্য পরিবহনের খরচও তুলনামূলক ভাবে কমবে। বন্দে ভারত নিয়েও বড় ঘোষণা করেন অর্থমন্ত্রী। তিনি জানান, যাত্রী সুরক্ষা ও স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে ৪০ হাজার রেল বগিকে বন্দে ভারত স্ট্যান্ডার্ডের অর্থাৎ বন্দে ভারতের কোচের মতো পরিবর্তিত করা হবে।

এ দিন বাজেটের ঘোষণায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, “মাল্টি-মডেল কানেকটিভিটির লক্ষ্যে প্রধানমন্ত্রী গতি শক্তি যোজনার অধীনে একাধিক রেলওয়ে প্রকল্পের কাজ চলছে। লজিস্টিক বা পণ্য় পরিবহন ও খরচ কমাতে সাহায্য় করবে এই প্রকল্প। তিনটি ইকোনমিক করিডর তৈরি করা হবে। শক্তি, খনিজ ও সিমেন্ট পরিবহনের জন্য এই করিডর গুলি ব্যবহার করা হবে।”

সম্পর্কিত পোস্ট