আইপিএস বদলির সিদ্ধান্ত অসাংবিধানিক, কেন্দ্রকে তোপ ক্ষুব্ধ মুখ্যমন্ত্রীর

দ্য কোয়ারি ওয়েবডেস্কঃ বৃহস্পতিবার ৩ আইপিএস অফিসার রাজিব মিশ্র, প্রবীণ ত্রিপাঠি এবং ভোলানাথ পান্ডেকে রাজ্যের বাইরে বদলির নির্দেশ দেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কেন্দ্রের নিয়ন্ত্রণাধীন প্রশাসনিক স্তরে দুজন অফিসার পাঁচ বছর এবং একজন অফিসার কে তিন বছর কাজ করার নির্দেশিকা জারি করেছে স্বরাষ্ট্রমন্ত্রক।

সেই নির্দেশিকায় জানানো হয়েছে ডিআইজি প্রবীণ ত্রিপাঠি কে এসএসবিতে ৫ বছরের জন্য ডেপুটেশন দেওয়া হয়েছে। এডিজি দক্ষিণবঙ্গ রাজীব মিশ্রকে ৫ বছরের জন্য পাঠানো হচ্ছে ইন্দো তিব্বত পুলিশে। ডায়মন্ডহারবারের পুলিশ সুপার ভোলানাথ পান্ডে কে পাঠানো হচ্ছে ব্যুরো অফ পুলিশ রিসার্চে ৩বছরের জন্য।

কেন্দ্রীয় সরকারের তরফে নির্দেশিকা পাওয়ামাত্রই ক্ষোভে ফেটে পড়েন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরপর তিনটি টুইটের মাধ্যমে এদিন কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করেন তিনি।

 

প্রথম টুইটে মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, রাজ্য সরকারের আপত্তি সত্ত্বেও ৩ আইপিএস অফিসারকে কেন্দ্র যেভাবে ডেপুটেশনে বদলি করেছে তা ক্ষমতার অপব্যবহার। আইপিএস ক্যাডার রুল  1954 জরুরি ধারা প্রয়োগ করে তাদের বদলি করা হয়েছে।

দ্বিতীয় টুইটে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেন রাজ্যের বিষয়ে উদ্দেশ্য প্রণোদিতভাবে হস্তক্ষেপ করেছে কেন্দ্র পশ্চিমবঙ্গের কর্মরত অফিসারদের মনোবল ভেঙে দেয়ার চেষ্টা করা হচ্ছে যা যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর বিরোধী অসাংবিধানিক।

আরও পড়ুনঃ শুভেন্দুর পর তৃণমূলের সমস্ত পদ থেকে ইস্তফা জিতেন্দ্র তিওয়ারির

তৃতীয় টুইটে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, রাজ্যের প্রশাসনিক ব্যবস্থাকে চালানোর জন্য কেন্দ্রীয় সরকারের এই প্রচেষ্টা কিছুতেই বরদাস্ত করা হবে না। এরকম অসাংবিধানিক কাজের সামনে কোনভাবেই মাথা নোয়ানো হবে না বলে এদিন স্পষ্ট জানিয়ে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

 

মুখ্যমন্ত্রী তিনটি টুইটে কার্যত স্পষ্ট করে দেন, কেন্দ্র যতই ভয় দেখানোর চেষ্টা করুক নির্বাচনের আগে আর যতই দল ভাঙুক না কেন কিছুতেই বিরোধী শক্তির কাছে হার মানবে না তিনি।

প্রসঙ্গত চলতি মাসেই জেপি নাড্ডার রাজ্য সফরকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। ডায়মন্ড হারবারের সভা করতে যাওয়ার পথে জেপি নাড্ডার কনভয় লক্ষ্য করে ইট বৃষ্টি করা হয় বলে অভিযোগ বিজেপির।

 

ইঁটের আঘাতে জখম হন মুকুল রায়, কৈলাস বিজয়বর্গীয়। ভেঙে যায় গাড়ির কাঁচ। মাথা ফেটে যায় এক নিরাপত্তারক্ষীর। সব মিলিয়ে পরিস্থিতি উদ্বেগজনক হয়ে ওঠে।

ঘটনার পুরো তথ্য দিল্লি স্বরাষ্ট্রমন্ত্রকের পাঠায় বিজেপি নেতৃত্ব। এর পরেই তলব করা হয় জেপি নাড্ডার সফরে দায়িত্বে থাকা ৩ আইপিএস অফিসারকে ।

প্রথমে এই তিন আইপিএস অফিসার কে দিল্লি ডেকে পাঠায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সেখানে আপত্তি জানায় নবান্ন। তবে এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এই বোধহয় এই সিদ্ধান্তের মাধ্যমে কার্যত স্পষ্ট করে দিল আগামী দিনে ফের এমন ধরনের ঘটনা ঘটলে রেয়াত করা হবে না বলেই।

সম্পর্কিত পোস্ট