দেখা করতে দিতে হবে মুখ্যমন্ত্রীর সঙ্গে, সুইসাইডাল জোন তৈরীর হুঁশিয়ারী পার্শ্বশিক্ষকদের

দ্য কোয়ারি ওয়েবডেস্কঃ  সোমবার রাজ্যের পার্শ্বশিক্ষক সংগঠনগুলি নিজেদের দাবি-দাওয়া নিয়ে নবান্ন অভিযানের ডাক দিয়েছিল মিছিল শুরু হতেই পুলিশের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয় শিক্ষা কর্মীদের। এদিন বেশ কয়েকজনকে গ্রেফতার করে পুলিশ। আহত হয় বেশ কয়েকজন শিক্ষাকর্মী ।

রাজপথ অবরোধ করে আন্দোলন করা যাবে না বলে জানিয়ে দেয় আদালত। তবে এরপরেই তারা শহীদ মিনার চত্বর ও ময়দানে অবস্থান বিক্ষোভে সামিল হয়। এই ঘটনার রেশ অব্যাহত থাকলেও মঙ্গলবারও গোটা ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন পার্শ্বশিক্ষক সংগঠনগুলি।

আন্দোলনে শামিল হয়েছেন পশ্চিমবঙ্গ শিক্ষক ঐক্য মঞ্চ, শিক্ষাবন্ধু যৌথ মঞ্চ, পার্শ্ব শিক্ষক সংগঠন, এসএসকে এমএসকে শিক্ষক সংগঠন, বৃত্তিমূলক শিক্ষক সংগঠন, কম্পিউটার শিক্ষকদের সংগঠন, মাদ্রাসা শিক্ষক সংগঠন, একটি সংগঠনের প্রতিনিধিরা।

এক শিক্ষাকর্মীর কথায়, সমকাজে সমবেতনের সাপেক্ষে শিক্ষাগত যোগ্যতার নিরিখে সর্বোচ্চ বেতন কাঠামো নির্ধারণ সরকারি কর্মীদের পেনশন, অবসরকালীন সুবিধা, অনুমোদনহীন মাদ্রাসাকে আর্থিক সুবিধা প্রদান, চুক্তিভিত্তিক শিক্ষকদের ৫ শতাংশ ইনক্রিমেন্ট, শিক্ষাবন্ধু বকেয়া সহ দাবি নিয়ে তারা সরকারের কাছে দীর্ঘদিন দাবি জানিয়ে আসছেন।

http://sh103.global.temp.domains/~lyricsin/thequiry/corona-vaccine-arrives-in-kolkata-no-side-effects-response-center/

তবে সুরাহা মিলছে না সরকার আশ্বাস দিলেও কার্যকর হচ্ছে না একপ্রকার বাধ্য হই পথে নামতে বাধ্য হয়েছেন তারা পার্শ্বশিক্ষক সংগঠনের তরফ থেকে জানানো হয় শহীদ মিনার চত্বরে অবস্থান-বিক্ষোভ তারা শামিল থাকবেন দাবি পূরণ না হওয়া পর্যন্ত প্রায় ৫০০ জন শিক্ষক অনির্দিষ্টকালের জন্য অনশন শুরু করেছেন।

সোমবারের মতোই মঙ্গলবারও শহীদ মিনার চত্বরে কড়া নিরাপত্তা ছিল ছিলেন পুলিশের উচ্চপদস্থ কর্তারাও শিক্ষকদের সঙ্গে কথা বলে তাদের ক্ষোভ প্রশমনের চেষ্টাও করেছেন। তারা তবে শিক্ষক সংগঠন তাদের দাবিতে অনড়।

প্রথমে প্রেস ক্লাবের দিকে ব্যারিকেড ভেঙে শিক্ষক সংগঠন নবান্ন অভিযানের চেষ্টা চালায়। আবার আরেক দল মেয়ো রোডের দিকে ব্যারিকেড ভেঙে মিছিল এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করে। তাদের সামলাতে হিমশিম খায় পুলিশ। বেশ কিছুক্ষণের জন্য এলাকার পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলেন কর্তব্যরত পুলিশ কর্মীরা।

মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে দিতে হবে অন্যথায় তারা শহীদ মিনার চত্বরে সুইসাইডাল জোন তৈরী করার হুঁশিয়ারীও দেন।

সম্পর্কিত পোস্ট