একুশের ইস্তেহার তৈরির কাজ শুরু হল তৃণমূলে

দ্য কোয়ারি ওয়েবডেস্কঃ  একুশের বিধানসভা নির্বাচনের ইস্তেহার তৈরির কাজ শুরু করে দিয়েছেন তৃণমূল। নিজের হাতেই এই কাজ শুরু করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। অতীতের মতোই নির্বাচনী ইস্তেহার তৈরিতে মমতা বন্দ্যোপাধ্যায় দলের নীচুতলার কর্মী থেকে সাংসদ, বিধায়ক-সহ সকলের মতামত নিচ্ছেন।

সেই মতামতের ভিত্তিতে একটা খসড়া তৈরি হবে। এই খসড়া পর্যালোচনায় একটা একটি কমিটিও গঠন করা হবে। ওই কমিটিই চূড়ান্ত ইস্তেহার তৈরি করবে। যদি এই কমিটির নেতৃত্বে থাকবেন দলনেত্রী স্বয়ং।থাকবেন পার্থ চট্টোপাধ্যায়, সুব্রত বক্সির মতো শীর্ষ নেতারাও।

জানা গিয়েছে, এবার ইস্তাহারে বেশ কিছু বিষয়কে ‘বিশেষভাবে গুরুত্ব’ দেওয়া হতে পারে। তার মধ্যে যেমন থাকছে বিনামূল্যে রেশন, স্বাস্থ্য ও শিক্ষার মতো সমাজের সকল স্তরের জন্য গুরুত্বপূর্ণ পরিষেবাগুলির প্রসঙ্গ। এছাড়াও জোর দেওয়া হবে কৃষি, শিল্প ও কর্মসংস্থানের মতো বিষয়গুলিকে।

http://sh103.global.temp.domains/~lyricsin/thequiry/the-high-court-allowed-the-gangasagar-fair-on-condition/

ইস্তেহার প্রসঙ্গে বলতে গিয়ে দলের বর্ষীয়ান এক সাংসদ বলেন, ইস্তেহার তৈরির জন্য নেত্রী দলের নেতা, কর্মী, বিধায়ক এবং সাংসদদের কাছে লিখিত আকারে মতামত এবং প্রস্তাব চেয়েছেন। সেই প্রস্তাবগুলি জমা পড়ার পর তৃণমূল নেত্রী নিজে তা খতিয়ে দেখবেন এবং বিবেচনা করবেন।

তারপর মনোনীত প্রস্তাবগুলিকে সামনে রেখে একটি খসড়া ইস্তেহার তৈরি করা হবে। সেই খসড়া ইস্তাহারের ভিত্তিতে একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করবেন নেত্রী। সেই কমিটিতে মমতা ছাড়াও থাকবেন একাধিক মন্ত্রী, সাংসদ ও বিধায়ক।

২০২১-এ ফের রাজ্যের ক্ষমতা দখলের জন্য ওই কমিটিই জনতার কাছে চূড়ান্ত ইস্তেহার প্রকাশ করবে। প্রসঙ্গত, ২০১৬ সালের বিধানসভা ভোটের মতোই এ বারও তৃণমূল নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণার দিনই ইস্তেহার প্রকাশ করতে পারে বলে খবর। তাই এখন থেকেই এর চুড়ান্ত প্রস্তুতি চলছে।

সম্পর্কিত পোস্ট