৯২ টি আসন এখনও অবধি সুরক্ষিত হয়েছে, বৈঠকের পর জানালেন অধীর চৌধুরী

দ্য কোয়ারি ওয়েবডেস্কঃ রাজ্যে আট দফার নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা করেছে নির্বাচন কমিশন। কিন্তু নীলবাড়ি দখলের লড়াইয়ের জন্য এখনও অবধি আসনরফা নিয়ে চুড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি বাম-কংগ্রেস।

সোমবার এবিষয়ে বিধানভবনে আরও একবার বৈঠকে বসেন দুই পক্ষের নেতারা। কিন্তু এখনও অবধি আসনরফা নিয়ে নিষ্পত্তি হল না। বরং প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী জানিয়েছেন, বামেদের সঙ্গে আলোচনায় ৯২ টি আসন সুরক্ষিত করেছে কংগ্রেস।

এর আগে সংযুক্ত মোর্চার জোটের অংশ হতে চেয়ে ইচ্ছা প্রকাশ করেছিল এনসিপি এবং আরজেডি। সেইমতো বেশ কিছু আসন তাঁদের জন্য ছেড়ে দিয়েই আলোচনা জারি রাখেন দুই পক্ষের নেতারা। সোমবার বদলে যায় সমস্ত সমীকরণ। নবান্নে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তেজস্বী যাদবের বৈঠকের পর তা ভেস্তে যায়। তৃণমূলকে পূর্ণ সমর্থন জানায় লালু পুত্র।

এদিন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বলেন, যেসমস্ত রাজনৈতিক দল তৃণমূল এবং বিজেপির বিরুদ্ধে লড়াই করার সিদ্ধান্ত নেবে তাঁদের সঙ্গে বোঝাপড়া করেই আসন বন্টন করবেন তাঁরা। যদি শুধুমাত্র একটি দলকে সমর্থন করে কেউ সেক্ষেত্রে তাঁদেরকেও সংযুক্ত মোর্চার অংশ হিসাবে নেওয়া হবে না। এমনটাই স্পষ্ট করেছেন তিনি।

আরও পড়ুনঃ জমির পাট্টা বিলিকে কেন্দ্র করে অশোক বনাম গৌতম তরজা,হস্তক্ষেপ জেলাশাসকের

বাম-কংগ্রেসের দীর্ঘ সময়ের বৈঠকের কারণে জোট ভেস্তে যাবে না তো? কি কারণে এত সময়? রাজনৈতিক মহলে শুরু হয়েছে জল্পনা। যদিও দুই দলের তরফে জানানো হয়েছে, যেহেতু বেশ কিছু দল সংযুক্ত মোর্চার অংশ হতে চেয়ে ইচ্ছে প্রকাশ করেছে, তাই নতুন করে আলোচনা করতে গিয়ে সময় লেগে যাচ্ছে।

গতবারের নির্বাচনে যে সমস্ত আসনে বাম এবং কংগ্রেস প্রথম এবং দ্বিতীয় হয়েছিল সেই সমস্ত আসনে আলোচনা করেই এগোচ্ছেন তাঁরা। বাকি আসনগুলি অন্যান্য দলের জন্য ছেড়ে দেওয়া হচ্ছে।

তবে জোটের জন্য ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের সঙ্গে বামেদের আসনরফা একপ্রকার চুড়ান্ত হয়ে গিয়েছে। কিন্তু কংগ্রেসের সঙ্গে আলোচনা এগোয়নি। এবিষয়ে প্রদেশ কংগ্রেস সভাপতি আবারও বলে, তাঁরা নির্বাচনে লড়াইয়ের জন্য ১৩০ আসনের দাবী করেছিলেন ৯২ টি আসন সুরক্ষিত হয়েছে। এর পর থেকে অন্যান্য আসনগুলি নিয়ে আলোচনা হতে পারে। আলোচনার জন্য দরজা খোলা বলে জানিয়েছেন তিনি।

তিনি আরও বলেন, খুব শীঘ্রই কোন কোন আসনে কংগ্রেস লড়বে তা জানিয়ে দেওয়া হবে। এমনকি এআইসিসি থেকে অনুমোদনের পর প্রার্থী তালিকা জানিয়ে দেওয়া হবে জানিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি।

 

সম্পর্কিত পোস্ট