মে মাসে সংসদ অভিযানের ডাক সংযুক্ত কিষাণ মোর্চার

দ্য কোয়ারি ওয়েবডেস্কঃ কেন্দ্রের তিন কৃষি আইনের বিরোধিতায় ১২৫ দিনে পড়ল দিল্লি উপকণ্ঠে কৃষকদের আন্দোলন। ২২ জানুয়ারি শেষবার কৃষকদের সঙ্গে বৈঠকে বসেছিল কেন্দ্র সরকার। তারপর দীর্ঘ সময়ের আন্দোলনে সরকারের তরফে কোনও সাড়া মেলেনি। এবার সংসদ অভিযানের কথা ঘোষণা করল সংযুক্ত কিষাণ মোর্চা।

মে মাসের প্রথম দিকেই হতে পারে এই অভিযান। বুধবার সাংবাদিক বৈঠক করে এমনটাই জানানো হয়েছে সংযুক্ত মোর্চার তরফে। শুধুমাত্র কৃষকরা নয়, ওই দিনের অভিযানে উপস্থিত থাকবেন শ্রমিক, মহিলা, আদিবাসী, বহুজন সহ একাধিক সম্প্রদায়ের মানুষ। দেশের একাধিক জায়গা থেকে মানুষ উপস্থিত হওয়ার পরেই দিল্লি উপকন্ঠ থেকে পায়ে হেঁটে সংসদের উদ্দেশ্যে রওনা দেবেন তাঁরা।

এদিনের সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন গুরনাম সিং ছাদুনি, প্রেম সিং ভাঙ্গু, সতনাম সিং আজনালা, রবীন্দ্র কৌর এবং সান্তোখ সিং সহ সংযুক্ত কিষাণ মোর্চার একাধিক নেতৃত্ব।

আরও পড়ুনঃ West Bengal Election: ভোট মিটতেই কাঁথিতে সিপি(আই)এম এজেন্টকে খুন

দীর্ঘ আন্দোলনে একাধিক কর্মসুচী স্থির করা হয়েছে কৃষকদের তরফে। ৫ এপ্রিল দেশজুড়ে ফুড কর্পোরেশনের অফিস ঘেরাও করবেন কৃষকরা।  ১০ এপ্রিল কুন্ডলি-মানেশ্বর-পালোয়াল এক্সপ্রেসেওয়েতে বিক্ষোভ দেখাবেন তাঁরা। ১৩ এপ্রিল দিল্লি উপকণ্ঠে বৈশাখী উৎসব পালন করা হবে কৃষকদের তরফে। ১৪ এপ্রিল ডঃ ভীমরাও আম্বেদকরের জন্মদিন উপলক্ষে সংবিধান বাঁচাও কর্মসূচী পালন করবেন আন্দোলনরত কৃষকরা।

১ মে শ্রমিক দিবসের দিনে বেশ কিছু কর্মসুচী স্থির করা হয়েছে সংযুক্ত কিষাণ মোর্চার তরফে। যদিও সেবিষয়ে মজদুর কিষাণ ইউনিটির তরফে পরবর্তীকালে জানিয়ে দেওয়া হবে। এছাড়াও মে মাসেই সংসদ অভিযান স্থির করেছেন সংযুক্ত কিষাণ মোর্চার নেতৃত্ব।

কেন্দ্রের তিন কৃষি আইনের বিরোধিতায় ১২৫ দিন ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। একাধিক দফায় বৈঠকের পরেও আন্দোলনরত কৃষকদের দাবী মানতে নারাজ কেন্দ্র সরকার। কেন্দ্রের তরফে ১৮ মাস তিন আইন স্থগিত রাখা হয়েছে। পাল্টা কৃষকরা জানিয়েছেন, তিন আইন বাতিল না হওয়া অবধি আন্দোলন জারি থাকবে।

দীর্ঘ আন্দোলনের কর্মসুচী হিসাবে একাধিক রাজ্যে ‘মহাসভা’র ডাক চালিয়ে যাচ্ছেন কৃষকরা। একইসঙ্গে ভোটমুখী রাজ্যগুলিতে গিয়ে মানুষের কাছে বিজেপিকে ভোট না দেওয়ার আর্জি জানিয়েছেন তাঁরা। একইসঙ্গে কৃষকদের মধ্যে বার্তা পৌঁছে দিয়েছেন তাঁরা।

সম্পর্কিত পোস্ট