শিলিগুড়িতে মিউকরমাইকোসিস উপসর্গ নিয়ে উত্তরবঙ্গ মেডিকেল কলেজে চিকিৎসাধীন ১

দ্য কোয়ারি ওয়েবডেস্কঃ করোনা ভাইরাসের বিভীষিকার মধ্যেই বাংলায় হাজির ব্ল্যাক ফাঙ্গাস। কলকাতার পর শিলিগুড়িতে প্রভাব বিস্তার করতে শুরু করেছে ব্ল্যাক ফাঙ্গাস।

শনিবার ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিস উপসর্গ নিয়ে এক মহিলা ভর্তি হন উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে। হাসপাতাল কর্তৃপক্ষ তার নমুনা পরিক্ষার জন্য মেডিকেলের মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবরেটরিতে পাঠায়।

হাসপাতাল সুত্রে জানা গিয়েছে শিলিগুড়ির প্রধান নগরের বাসিন্দা আক্রান্ত মাঝ বয়সী মহিলা মধুমেহ রোগে আক্রান্ত। কয়েকদিন আগে করোনা সংক্রমিত হয়েছিলেন। সেখান থেকে সুস্থ হয়ে ওঠার পরই পুনরায় শারীরিক বিভিন্ন সমস্যায় গুরুতর অসুস্থবোধ করায় তাকে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করানো হয়েছে বলে জানান তার পরিবারের সদস্যরা।

জানা গিয়েছে ব্ল্যাক ফাঙ্গাসের বিভিন্ন উপসর্গ রয়েছে তারমধ্যে। তার চোখ, মুখ, নাক ফুলে গিয়েছে। গোটা মুখে কালো ছাপ পড়েছে। মেডিকেল কলেজে ভর্তির পরই তাকে ইএনটি বিভাগের অন্তবিভাগে রেখে চিকিৎসা শুরু করা হয়েছে।

ডাক্তার সন্দীপ কুমার সেনগুপ্ত জানান, বিভিন্ন বিভাগের চিকিৎসকদের যৌথ টিম ওই রোগীর চিকিৎসা করছে। পরীক্ষার রিপোট না আশা পর্যন্ত অপেক্ষা করছে চিকিৎসকরা। রিপোর্ট এলে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

জানা গিয়েছে যদি ব্ল্যাক ফাঙ্গাস থাকে তাহলে প্রয়োজনে অস্ত্রোপচার করে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ যে অংশষে ছড়িয়েছে সেই অংশ কেটে বাদ দিতে হবে। তবে মস্তিষ্কে যদি সংক্রমণ ছড়িয়ে পড়ে তবে চিকিৎসকদের হাতের বাইরে চলে যাবে বলে আশঙ্কা প্রকাশ করছেন চিকিৎসকদের যৌথ টিম। ব্ল্যাক ফাঙ্গাসের খবর ছড়িয়ে পড়তেই আতঙ্ক ছড়িয়েছে শহরবাসীর মধ্যে।।

সম্পর্কিত পোস্ট