পশ্চিমবঙ্গ থেকে পশ্চিম এশিয়া দাঁড়িয়ে ভয়ঙ্কর ডেল্টা আগস্টের মুখে

অলিম্পিক নগরী টোকিও জুড়ে ভয়

দ্য কোয়ারি ডেস্ক: আগস্ট জুড়ে ফের ভয়-কী জানি কী হয় ! বিশ্ব স্বাস্থ্যসংস্থার হুঁশিয়ারি, অতি সংক্রামক করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট আগস্ট মাসে বিশ্বজুড়ে বিরাট সংক্রমণ ঢেউ আনবে। পুরো মাস জুড়ে চলবে এই তাণ্ডব। একেই ভয়ঙ্কর আগস্ট বলে চিহ্নিত করেছেন বিশেষজ্ঞরা।

ইতিমধ্যেই পশ্চিম এশিয়ার দেশগুলিতে বিশেষত সিরিয়া, তুরস্ক, ইরান ছাড়িয়ে উত্তর আফ্রিকার টিউনিসিয়া পর্যন্ত ডেল্টা ভ্যারিয়েন্ট সংক্রমণ ছড়াচ্ছে দ্রুত গতিতে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানাচ্ছে, পশ্চিম এশিয়ার দেশগুলিতে টিকাকরণের কাজ এতটাই ধীরগতিতে চলছে যে করোনা সংক্রমণে মৃত্যুর হার আরও বাড়বে। টিকা নিলে এই মৃত্যুর সম্ভাবনা বহুলাংশে কম হয়।

শুধু পশ্চিম এশিয়া নয়, অন্যান্য ভৌগোলিক অঞ্চলেও ডেল্টা ভ্যারিয়েন্ট বা ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট সংক্রমণের প্রকোপ ছড়াতে শুরু করেছে। অলিন্পিক নগরী টোকিও এর অন্যতম কেন্দ্র। বিবিসির খবর, পুরো জাপান জুড়েই করোনার সংক্রমণে উর্ধগতি। সংক্রমণ ঠেকাতে লকডাউন ও বিধিনিষেধ আরোপ করা হয়েছে জাপান জুড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে নামানো হয়েছে সেনা। অলিম্পিকের আসর জুড়ে নেমেছে ভয়ের ছায়া।

পশ্চিম এশিয়া থেকে পশ্চিমবঙ্গ-ডেল্টা মেঘ ঘিরে ধরতে শুরু করেছে। রাজ্যে হানা দিতে শুরু করেছে কপেনার এই ধরণটি। উত্তরবঙ্গের জেলাগুলি নতুন করে সংক্রমণের আওতায়। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট সংক্রমিত রোগী শনাক্ত হওয়ায় সংশ্লিষ্ট জেলা প্রশাসনগুলি সতর্ক। সিকিমে ডেল্টা সংক্রমণ চিহ্নিত হতেই আশঙ্কা ছিল লাগোয়া উত্তরবঙ্গ নিয়ে। সেই আশঙ্কা বড় করেই দেখা দিতে চলল। স্বাস্থ্য বিশেষজ্ঞদের অশঙ্কা দ্রুত করোনার ডেল্টা ধরণটি প্রবেশ করবে দক্ষিণবঙ্গে। কলকাতা ও উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি নিয়েই প্রাথমিকভাবে চিন্তা বেশি প্রশাসনের।

পশ্চিমবঙ্গের লাগোয়া তিনটি দেশ নেপাল, ভুটান ও বাংলাদেশের মধ্যে পদ্মাপারের বাংলায় করোনা ছড়াচ্ছে প্রবল গতিতে। হাসপাতালে চিকিৎসা পরিষেবায় লাগছে ধাক্কা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্বজুড়ে করোনাভাইরাসের ঊর্ধ্বগতির জন্য প্রধানতম কারণ হিসেবে মনে করা হচ্ছে ডেল্টা ভ্যারিয়েন্টকে। গত বছরের শেষ দিকে ইংল্যান্ডে প্রথম শনাক্ত হয় করোনার আলফা ধরন। এই ধরনকে অতি সংক্রামক হিসেবে চিহ্নিত করা হয়েছিল। এর পর ভারতে করোনার অতি সংক্রামক ধরণ শনাক্ত হয়। এটি ইন্ডিয়ান ভ্যারিয়েন্ট বা ডেল্টা ভ্যারিয়েন্ট।
ইংল্যান্ডের করোনাভাইরাস বিশেষজ্ঞরা বলছেন,
এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বড় ঝুঁকি ডেল্টা। এটিই এখন পর্যন্ত সবচেয়ে দ্রুততম ও শক্তিশালী ভ্যারিয়েন্ট।

সম্পর্কিত পোস্ট