গমের দাম নিয়ন্ত্রণ রাখাই লক্ষ্য – খোলা বাজারে ২৫ লক্ষ টন গম সরবরাহ করবে কেন্দ্র

ঘরোয়া বাজারে গমের সরবরাহ বজায় রাখতে এবং দাম নিয়ন্ত্রণে রাখতেই বড়সড় পদক্ষেপ। ফুড কর্পোরেশন অব ইন্ডিয়ার গুদাম থেকে ২৫ লক্ষ টন গম বাজারে সরবরাহ করবে কেন্দ্রীয় সরকার। ২০২৪ সালের জানুয়ারি থেকে মার্চ মাসের মধ্যেই এই গম গুদাম থেকে সরবরাহ করা হবে। এমনটাই জানিয়েছেন ফুড সেক্রেটারি সঞ্জীব চোপড়া।

“ওএমএসএস স্কিমের অধীনে ২০২৪ সালের জানুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে অতিরিক্ত ২৫ লক্ষ টন গম ছাড়া হবে খোলা বাজারে। ঘরোয়া বাজারে গমের চাহিদা অনুযায়ী সরবরাহ বজায় রাখতে এবং মূল্য নিয়ন্ত্রণে রাখতেই এই পদক্ষেপ।” জানিয়েছেন ফুড সেক্রেটারি সঞ্জীব চোপড়া।

প্রসঙ্গত , এখনও পর্যন্ত সাপ্তাহিক ই-নিলামের মাধ্যমে ৪৪ লক্ষ ৬০ হাজার টন বিক্রি করা হয়েছে এফসিআই থেকে। ‘ভারত আটা’ ব্রান্ডের অধীনে আটা বিক্রির জন্য এই সরবরাহ করা হবে। ভর্তুকি যুক্ত এই আটার দাম খুচরো বাজারে বিক্রি হওয়া আটার থেকে সস্তায় পাওয়া যাবে বলেও জানা গিয়েছে। তবে একবারে নয় , প্রতি সপ্তাহে ই-নিলামের মাধ্যমে এই গম বাজারে ছাড়া হবে।

ফুড কর্পোরেশন অব ইন্ডিয়া কেন্দ্রীয় সরকারের একটি নোডাল এজেন্সি, যারা বিভিন্ন ধরনের খাদ্যশস্য মজুত এবং সরবরাহ করে থাকে। এক্ষেত্রে এনএএফইড , এনসিসিএফ এবং কেন্দ্রীয় ভাণ্ডারের মতো সমবায় সংস্থা গুলিতে এফসিআই গম সরবরাহ করবে বলে জানিয়েছেন ফুড সেক্রেটারি।

সম্পর্কিত পোস্ট