শারদ উৎসবে বিষাদের ছায়া

৯ অগাস্ট আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে কর্মরত চিকিৎসকের সঙ্গে হয়ে যাওয়া ঘটনা নিয়ে দেশজুড়ে আলোড়ন পড়ে গেছে। নিজেদের সুরক্ষার দাবিতে সরকারের কাছে নাছোড়বান্দা জুনিয়র ডাক্তাররা। এখন আবার অনশনের পথ বেছে নিয়েছেন তাঁরা। এরই মধ্যে কুলতলিতে মাত্র ১০ বছর বয়সি এক শিশুকে ধর্ষণ করে খুনের ঘটনা সবাইকে আরও একবার নাড়িয়ে দিয়েছে।

তার ওপর পটাশপুরের ঘটনাও যেন এই শরতের উৎসবকে ম্লান করেছে। সবটাতেই প্রশ্ন উঠছে পুলিশের ভূমিকা নিয়ে। পুলিশের ভূমিকায় মোটেই সন্তুষ্ট নন সাধারণ মানুষ এবং সেখানেও তৎপরতার অভাব রয়েছে৷ তার কারণেই আর জি করের ঘটনার পর কুলতলি ও পটাশপুরের ঘটনায় জনরোষ দেখা দিয়েছে।

অভয়ার ঘটনা পর থেকে গোটা রাজ্যজুড়ে প্রতিবাদের যে আগুন ছড়িয়ে পড়েছিল, দেবীপক্ষে একের পর এক ঘটনায় তা ঘৃতাহুতি দিয়েছে। পটাশপুরে এক গৃহবধুকে ধর্ষণ করে খুনের ঘটনায় ময়নাতদন্তের যে রিপোর্ট দেওয়া হয়েছে, তাতে সন্তুষ্ট নন পরিবারের সদস্যরা। কারণ, সেখানে নেই ধর্ষণের কথার উল্লেখ। পুলিশের ভূমিকা নিয়ে এখানেও প্রশ্ন উঠতে শুরু করেছে। এমনকি এর জন্য হাইকোর্টের দ্বারস্থ হবেন বলেও জানিয়েছেন মৃতার পরিবার।

অন্যদিকে, অভয়ার ঘটনা থেকে শিক্ষা নিয়ে কুলতলির শিশুটির পরিবার সিদ্ধান্ত নেয় ময়নাতদন্ত হবে কোনও কেন্দ্রের হাসপাতালে। এজন্য কল্যাণী এইমসে নিয়ে যাওয়া হয় মৃতদেহ। সেখান থেকে কুলতলি আনা হলে মৃতদেহ কবর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মৃত শিশুটির পরিবার৷

একের পর এক ঘটে যাওয়া ঘটনা নিয়ে প্রশ্ন উঠেছে মহিলাদের নিরাপত্তা নিয়ে। পাশাপাশি রাজ্যজুড়ে আইনশৃঙ্খলা নিয়ে যে অবনতি হয়েছে সেই কথাও উঠে আসছে। এরই মধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, দু’একটা ঘটনা কখনও-কখনও ঘটে গেলে বাংলায় চিৎকার-চেঁচামেচি হাহাকার বেশি হয়। তা হওয়া উচিৎ। অধিকার আছে। কিন্তু অন্য জায়গায় যখন ঘটনা ঘটে তখন মুখে লুকোপ্লাস্টার দিয়ে রাখে। একটা প্রতিবাদ করে না। তার সংযোজন, কেউ ইচ্ছা করে ঘটনা ঘটায় না। আজকের দিনে এআই বেরিয়েছে। আমার ছবি দেখবেন, আমার শরীর দেখবেন, আমার বক্তৃতা শুনবেন কিন্তু ওইটা আমি নই। ফেক। এটাই এআই। এখন সাইবার ক্রাইম বেশি হচ্ছে। আর সাইবার ক্রাইম করে তারাই এদের বেশি মদত দিয়ে চলে।

একইসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য, যাঁরা ভিডিয়োতে বসে ব্যবসা করছেন, তাদের মনে হয় না? ধর্ষিতাদের নিয়ে মিডিয়া ট্রায়াল করা যায় না। ক্রাইম ইস ক্রাইম। যে অপরাধ করবে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। আমাদের এখানে তিনটে ফাঁসির অর্ডার হয়েছে। আমি চাই কুলতলির ঘটনাটাও পুলিশ পকসো কেসে তুলে তিন মাসের মধ্যে ফাঁসির অর্ডার দেবে। সঙ্গে এও বলেন, এটাও ঠিক। যারা রাস্তায় আন্দোলন করেন আমি সমর্থন করি তাদের। তবে এটাও প্রচার করুন ইউটিউবে যে খারাপ ভিডিয়ো দেওয়া হয় সেটা দেখে বাচ্চারা খারাপ জিনিস শিখছে। ছোটদের মধ্যেও প্রবণতা বেড়েছে, তাদের দোষ দিই না। যত সিরিয়াল দেখবেন ক্রাইম দেখায়। আমি বারবার বলি ক্রাইম দেখাবে না। এই অপরাধ দেখে অন্যরা ফলো করে। শুধু আমায় গালিগালাজ আর পুলিশকে গালিগালাজ করলেই হবে? আপনাদের দায়বদ্ধতা নেই? যত সিনেমার সিন ক্রাইমে ভর্তি। আমি সিনেমাকে ছোট করছি না। তবে ক্রাইম সিন এত দেখানোর কী আছে? প্রশ্ন করেন তিনি।

সম্পর্কিত পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *