করোনা প্রভাবঃ হাওড়ায় খাদ্যদ্রব্য সামগ্রী বিতরণে শামিল তৃতীয় লিঙ্গের মানুষেরা

||রাহুল গুপ্ত||

তৃতীয় লিঙ্গের মানুষরা পৌঁছে দিলেন প্রয়োজনীয় খাদ্যদ্রব্য সামগ্রী। সমাজ ওঁদের দেখে বাঁকা চোখে। ওরা রাস্তা দিয়ে গেলে আজও আমরা ফিসফিস করি।

বর্তমানে গোটা বিশ্ব চরম সংকটে। করোনার গ্রাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। তেমনই বাড়ছে মৃতের সংখ্যা। আমাদের দেশেও মহামারীর কালো মেঘ। মানবসভ্যতা চরম সংকটে। এই পরিস্থিতিতে ওঁরা, যাদের আমরা বলি তৃতীয় লিঙ্গের মানুষরা “হিজড়ে” ( চলতি কথায়) আজ তারাই এগিয়ে এলো আমার আপনার পাশে।

হাওড়া জেলার ক্যারি রোড সংলগ্ন অঞ্চলে, প্রায় প্রতি পাড়ায় পাড়ায় এই ছবি দেখা গেলো। প্রত্যেকেই সামাজিক দূরত্ব বজায় রেখে এই মহৎ কাজে নেমে পড়েন।

আরও পড়ুনঃ আপনার ইএমআই কি দিতে হবে ? নাকি আরবিআইয়ের নির্দেশিকায় ৩ মাস ছাড় পাচ্ছেন, জেনে নিন

রিনা দি সহ গোটা ব্রিগেড এদিন সবার বাড়ি বাড়ি পৌঁছে যান। সঙ্গে বাড়ির ছোটো সন্তানদের বিস্কুট,হরলিক্স,চকোলেটও দেন তারা। ওই অঞ্চলের বাসিন্দা মানস পুরকায়স্থের ঐকান্তিক প্রচেষ্টায় তৃতীয় লিঙ্গের মানুষজনদের ভালোবাসায় এদিন ওই অঞ্চলের প্রতিটি ঘরে ঘরে প্রয়োজনীয় খাদ্যদ্রব্য সামগ্রী পৌঁছে দেওয়া হলো।

ছবিঃ নিজস্ব চিত্র

মানসবাবু বলেন – ” আমি ভগবান দেখি নি। তবে আমার কাছে ভগবান রিনাদির মতো এনারা সবাই, যারা আজ শিশুদের জন্য ভেবেছেন।”

রিনা দি জানান সারা হাওড়া জেলায় তাদের এই উদ্যোগ তারা মানসবাবুকে সঙ্গে নিয়ে করতে চান। তারা চান মানুষের পাশে এইটুকু দাঁড়াতে।

মানুষের সঙ্গে মেলামেশা থেকে শুরু করে প্রতি মুহূর্তে জনগণের মধ্যে থেকে কাজ করে চলেছেন সমাজের তৃতীয় লিঙ্গের মানুষরা। কিন্তু বর্তমান অবস্থায় এনারাও বজায় রাখছেন সামাজিক দূরত্ব।  কুর্নিশ জানাই সমাজের এই খেটে খাওয়া তৃতীয় লিঙ্গের মানুষদের।

সম্পর্কিত পোস্ট