কন্টেনমেন্ট জোনের বাইরে থাকা অংশে নির্মাণের অনুমতি কলকাতা পুরসভার

দ্য কোয়ারি ওয়েবডেস্কঃ শহরের কন্টেনমেন্ট জোনের বাইরে থাকা অংশে এবার নির্মাণের অনুমতি মিলবে পুরসভা থেকে। অর্থাৎ কলকাতার সুরক্ষিত এলাকা গুলিতে নির্মাণ, বাড়ি সারানোর কাজ করা যাবে তবে এক্ষেত্রে পুরসভার বিশেষ আবেদনপত্র পূরণ করতে হবে নাগরিকদের।

লকডাউন পরিস্থিতিতে বাড়ি নির্মাণ এবং বাড়ি সারানোর জন্য বিশেষ আবেদন পত্র তৈরি করছে কলকাতা পুরসভা। আবেদনপত্রের গ্রহণযোগ্যতা যাচাই করার পরই মিলবে নির্মাণের অনুমতি এমনটাই পুরসভা সূত্রে জানানো হয়েছে।

লকডাউন জারি হয়ে যাওয়ার কারণে অনেক প্রয়োজনীয় কাজ বন্ধ হয়ে গিয়েছে বর্তমানে। কোথাও নির্মাণকাজ মাঝপথেই বন্ধ রাখতে হয়েছে তো কোথাও বাড়ি সারানোর কাজ।

পাশাপাশি, নির্মাণ কাজ বন্ধের জন্য মিস্ত্রি, দিনমজুররা অসহায়তার মধ্যে দিন কাটাচ্ছেন। সমস্ত দিক বিচার বিবেচনা করে পুরসভা উদ্যোগ গ্রহণ করতে চলেছে। পুরসভার আবেদনপত্র ওই বাড়ি এবং জমির বিস্তারিত তথ্য দিতে হবে।

বিদেশ থেকে ফিরলে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে, জানিয়ে দিল নবান্ন

এমনকি সরকার নির্ধারিত কন্টেইনমেন্ট জোনের মধ্যে ওই বাড়ি বা জমি কিনা তা পরিষ্কারভাবে জানাতে হবে আবেদনপত্রে।

সম্পত্তির ঠিকানা, মালিকের পূর্ণাঙ্গ নাম সহ পরিচয় পত্র, মোবাইল নম্বর, অ্যাসেসমেন্ট নম্বর, ওয়ার্ড, থানা এবং কি ধরনের কাজ তিনি করাতে চাইছেন ও আনুমানিক সময়সীমা, কতজন মিস্ত্রি ও মজুর প্রয়োজন সবটাই তুলে ধরতে হবে আবেদনপত্রে।

আবেদন পত্রে উল্লেখ করা রয়েছে সামাজিক দূরত্ব বজায় রেখে, মাস্ক পরে এবং নিয়মিত স্যানিটাইজ পদ্ধতির মধ্যে দিয়ে কাজ করতে হবে। নির্মাণকাজ বা মেরামতির কাজ চলাকালীন যদি কোনো শ্রমিক করোনা আক্রান্ত হয়ে যান তবে সঙ্গে সঙ্গে স্থানীয় থানায় এবং পুরসভায় খবর দিতে হবে।

এমন কি কাজ চলাকালীন যদি ওই অঞ্চল পুরসভার কন্টেনমেন্ট জোনের আওতায় চলে আসে তাহলে সঙ্গে সঙ্গেই কাজ বন্ধ করে দিতে হবে। কলকাতা পুরসভার ওয়েবসাইটে এই আবেদন পত্র পাওয়া যাবে। নাগরিকদের অনলাইনে আবেদনপত্র পূরণ করতে হবে বলে জানিয়েছে কলকাতা পৌরসভা কর্তৃপক্ষ।

সম্পর্কিত পোস্ট