৫ জি স্পেকট্রামের নিলাম – কেন্দ্রের সিদ্ধান্তে অখুশি মুকেশ আম্বানি 

৫ জি স্পেকট্রামের ৭০০ মেগাহার্টজ ব্যান্ডে ভারতীয় রেলকে অতিরিক্ত ৫ মেগাহার্টজ স্পেকট্রাম বরাদ্দ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। যার মূল্য প্রায় ১৯,০০০ কোটি টাকা। এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে টেলিকম অপারেটররা। কারণ ৫ জি স্পেকট্রাম নিলামের আগে , সরকারের সিদ্ধান্তে অসন্তুষ্ট টেলিকম অপারেটররা, বিশেষ করে রিলায়েন্স জিও এবং ভোডাফোন আইডিয়া।

 

ভোডাফোন আইডিয়া সংস্থা এখনও ৫জি পরিষেবা চালুই করতে পারেনি। তবে তারাও বলেছে , এই ব্যান্ডের স্পেকট্রামটি টেলিকম অপারেটর ছাড়া অন্য সংস্থাগুলিকে বরাদ্দ করা উচিত নয়। ৭০০ মেগাহার্টজ ব্যান্ডে ১.৭ লক্ষ কোটি টাকা মূল্যের পুরো ৪৫ মেগাহার্টজ স্পেকট্রামই ইতিমধ্যে বরাদ্দ করা হয়ে গিয়েছে।

 

আসন্ন নিলামে এই ব্যান্ডকে বিক্রির জন্য রাখা হয়নি। এই ব্যান্ডটি বিভিন্ন সরকারি মন্ত্রক, বিভাগ ও এজেন্সিগুলির ব্যবহারের জন্য বরাদ্দ করা হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রককে দেওয়া হয়েছে ১০ মেগাহার্টজ, রেলকে ১০ মেগাহার্টজ, ন্যাশনাল ক্যাপিটাল রিজিওন ট্রান্সপোর্ট কর্পোরেশনকে ৫ মেগাহার্টজ এবং বিএসএনএল-কে ১০ মেগাহার্টজ। ২০১৬ এবং ২০২১ সালের নিলামে এই ব্যান্ডটি কেউ কেনেনি। রিজার্ভ মূল্য কমানোর পর ২০২২ সালের নিলামে ৪০,০০০ কোটি টাকায় ১০ মেগাহার্টজ কিনেছিল মুকেশ আম্বানির রিলায়েন্স জিও।

 

ভারতের টেলিকম নিয়ন্ত্রক কর্তৃপক্ষকে, সম্প্রতি জিও বলেছে, “স্পেকট্রামের জন্য সরকারি সংস্থা গুলির অ্যাড-হক দাবিগুলি পাবলিক প্রোটেকশন অ্যান্ড ডিজাস্টার রিলিফ বা অন্যান্য নন আইএমটি ব্যান্ডগুলির জন্য চিহ্নিত স্পেকট্রাম থেকে মেটানো উচিত।”

সম্পর্কিত পোস্ট