সেমিতে হারলেও ব্রোঞ্জ নিশ্চিত বক্সার লাভলিনার

দ্য কোয়ারি ওয়েবডেস্কঃ অলিম্পিকে ভারতের দ্বিতীয় পদক নিশ্চিত। মেয়েদের বক্সিংয়ের ওয়েল্টারওয়েট (৬৪-৬৯ কেজি) ইভেন্টের সেমিফাইনালে লভলিনা বরগোঁহাই। কোয়ার্টার ফাইনাল বাউটে তিনি হারিয়েছেন চাইনিজ তাইপের প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন বক্সার নিয়েন-চিন চেনকে। ৪-১ ফলে জিতে ইতিহাস গড়লেন অসমের বক্সার।

অলিম্পিক নিয়ম অনুসারে তৃতীয় স্থানের লড়াইতে হেরে চতুর্থ হলেও ব্রোঞ্জ দেয় কুস্তি ও বক্সিংয়ে। দুজন ব্রোঞ্জ পান। সেমিফাইনালে ঢুকে সেই নিয়মের মধ্যে পড়েছেন অসমের বক্সার লালভলিনা। তিনি যদি হেরেও যান তবুও ভারতের খাতায় দ্বিতীয় পদকটি আসছেই। তবে ফাইনালে উঠতে মরিয়া লাভলিনা।

তাঁর সামনে কিংবদন্তি মহিলা বক্সার মেরি কোমের নজির ভাঙার সুযোগ এসেছে। মেরি কম লন্ডন অলিম্পিকে ব্রোঞ্জ পেয়েছেন। লাভলিনা টোকিও অলিম্পিকের সেমি ফাইনালে উঠলেই সোনা অথবা রুপো পাবেন। ফলে নিশ্চিত ব্রোঞ্জ স্বপ্ন দূরে রেখে ঘুসির জোরে ফাইনাল রাউন্ডে উঠতে মারকাটারি চেষ্টা করবেন লাভলিনা

অলিম্পিকে ভারতকে পদকের স্বপ্ন দেখাচ্ছেন বক্সাররা। আগের দিন মেরি কম ব্যর্থ হলেও পুরুষের সুপার হেভিওয়েট ক্যাটেগরির প্রি-কোয়ার্টার ফাইনালে উঠে ইতিহাস গড়েছেন সতীশ কুমার। দীপিকা কুমারী তিরন্দাজিতে জিতলেও শুটিং থেকে বিদায় নেন মানু ভাকের ও রাহি সর্নোবত। মহিলাদের ৬০ কেজি বিভাগের বক্সিং থেকে বিদায় নেন সিমরনজিত কাউর।

সিমরনজিত বিদায় নিলেও পদক নিশ্চিত করেন লাভলিনা বরগোঁহাই। মহিলাদের ৬৯ কেজি ওয়েলটারওয়েট বিভাগের কোয়ার্টার ফাইনালে তিনি ৪-১ ব্যবধানে হারান নিয়েন-চিন চেনকে। লাভলিনা বরগোঁহাই-এর সামনে সেভাবে প্রতিরোধ গড়ে তুলতে পারেননি নিয়েন-চিন চেন।

রবিবার থেকে আবহাওয়ার উন্নতি, বাড়বে তাপমাত্রা

সেমিফাইনালে উঠে ব্রোঞ্জ পদক নিশ্চিত করেছেন লাভলিনা বরগোঁহাই। এখন দেখার এই পদক তিনি সোনা কিংবা রূপো পরিণত করতে পারেন কিনা। সেমিফাইনালে তাঁর সামনে বিশ্বের ১ নম্বর তুরস্কের বুসেঞ্জে সেরমেনলি।

এর আগে ২০১৮ এবং ২০১৯ এর বিশ্বচ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতেছেন লভলিনা। ২০১৭ এবং ২০২১ এশিয়ান চ্যাম্পিয়নশিপেও ব্রোঞ্জ জেতেন তিনি। ১৯৯৭-এর ২ অক্টোবর অসমের গোলাঘাট জেলার বারোমুখিয়া গ্রামে জন্ম তাঁর। ১৩ বছর বয়স থেকে কিকবক্সিং শিখতে শুরু করেন লভলিনা।

সম্পর্কিত পোস্ট