আইপিএল ২০২০ঃ ব্যাঙ্গালুরুর জন্য বেশ চ্যালেঞ্জিং

শুভজিৎ চক্রবর্তী

তিনবার ফাইনালে পৌঁছেও একবারও আইপিএল জিততে পারেনি বিরাট কোহলির দল। তাই এবার শুরু থেকেই সমস্ত শক্তি দিয়ে জয় ছিনিয়ে আনতে প্রতিবদ্ধ টিম কোহলি। তার আগে টিম কেমন হবে? দেখে নেওয়া যাক…

নতুন করে দলে আনা হয়েছে এরন ফিঞ্চকে। টি-টোয়েন্টি ফর্ম্যাটে যার ঝুলিতে রয়েছে সর্বাধিক রান৷ ওপেনার হিসাবে প্রথম চয়েস হবেন তিনিই। তাহলে সেকেন্ড চয়েস কে? সেকেন্ড চয়েস হিসাবে থাকতে পারেন পার্থিব প্যাটেল। কিন্তু এমনও শোনা যাচ্ছে ডিভিলিয়ার্স করতে পারেন কিপিং।

সেক্ষেত্রে দলের প্রথম একাদশে জায়গা না হওয়ার সম্ভাবনা বেশী পার্থিবের। উঠে আসছে ঘরোয়া ক্রিকেটে অন্যতম সফল ব্যাটসম্যান দেবদত্ত পাডিকালের নাম।

দলের পরিস্থিতি অনুযায়ী ব্যবহার করা হতে পারে বিরাটকে। কারণ আরব আমিরশাহীর স্লো পিচের হিটারের সঙ্গে দীর্ঘ সময়ের ব্যাটসম্যান থাকাটাও ভীষণ জরুরী৷

চার নম্বরে অবশ্যই বিরাটের সঙ্গে মাঠে দেখা যাবে এবি ডিভিলিয়ার্সকে। সাউথ আফ্রিকার হয়ে ওয়ার্ল্ড টি-টোয়েন্টি খেলবেন ডিভিলিয়ার্স তার আগে নিজেকে ঝালিয়ে নেওয়ার সুযোগ পাবেন তিনি।

সেইসঙ্গে ডিভিলিয়ার্সের মতো অভিজ্ঞ খেলোয়াড়ের উপস্থিতি বিরাটের জন্য সুবিধাজনক হবে। ব্যাটিংয়ে অস্ট্রেলিয়ান তারকা জেশন ফিলিপকে ব্যবহারের সম্ভাবনা খুব কম।

এরপর দুই ভারতীয় অলরাউন্ডার শিবাম দুবে এবং ওয়াশিংটন সুন্দরের জায়গা হতে পারে প্রথম একাদশে। নম্বর সাতের জন্য এগিয়ে রাখা হচ্ছে মোইন আলিকে।

সদ্য পাকিস্তানের বিরুদ্ধে পাকিস্তানের সঙ্গে দারুণ পারফরম্যান্স তুলে ধরেছেন মোইন। এই সময় দলে তাঁর উপস্থিতি ক্ষমতা আরও বাড়িয়ে দেবে বলে করছেন বিশেষজ্ঞরা।

http://sh103.global.temp.domains/~lyricsin/thequiry/ipl-2020-punjab-facing-tough-test/

এবারের আইপিএলে বিরাটের ট্রাম্প কার্ড হতে পারে ক্রিশ মোরিস। বিগ ব্যাশ লিগে মোরিসের পারফরম্যান্স সকলের নজর কেড়েছে। তাই প্রথম ইলেভেনে অনেকেই ক্রিশ মরিসকে চাইছেন।

প্রথম একাদশে পবন নেগীর জায়গা করা একটু অসুবিধা রয়েছে। গত সিজনে বোলিংয়ের জন্য পিছিয়ে পড়তে হয়েছিল ব্যাঙ্গালুরুকে। এবার বোলিংয়ে বিরাটের ফার্স্ট চয়েস হবে ডেইল স্টেইন এবং উমেশ যাদব।

আরব আমিরশাহীর দুই ধারালো বোলার বিরাটের প্রধান অস্ত্র হয়ে উঠতে পারে। সঙ্গে থাকছে যযুবেন্দ্র চাহাল এবং মোইন আলি। এছাড়াও বোলিংয়ে শাহবাজ আহমেদ নবদীপ সাইনিকে পরিস্থিতি অনুযায়ী ব্যবহার করতে পারেন বিরাট।

তবে মরু প্রদেশের স্লো পিচে সাইনি বেশী এফেক্টিভ বলে মনে কিরা হচ্ছে। এড অন হিসাবে ব্যবহার করা হতে পারে এডম জাম্পাকেও।

বিদেশের মাটিতে ব্যাঙ্গালুরুর পারফরম্যান্স যথেষ্ট ভালো। এবারেও করোনার কারণে বিদেশে বসছে আইপিএলের আসর। আর যেখানে আন্ডারডগ টিমের জেতার সম্ভাবনা বেশী, সেখানে টিম কোহলিকে পিছনে ফেলে রাখা যায়?

সম্পর্কিত পোস্ট