আইপিএল ২০২০ঃ রাজকীয় লড়াইয়ে কতটা এগিয়ে রাজস্থান?

শুভজিৎ চক্রবর্তী

একেবারে শেষ মুহুর্তে রাজস্থান রয়্যালস নিয়ে আলোচনা করার কারণ হল এবারের আইপিএলে সুপারহিট টিম এই দলটি। এখনই সুপারহিট বলার কারণ হল দলে জস বাটলারের মতো গতবারের আইপিএলের স্টার প্লেয়ারের উপস্থিতি।

রয়েছেন চলতি ক্রিকেট সময়ের সফলতম ক্রিকেটার স্টিভ স্মিথ। রয়েছেন বেন স্টোকসের মতো টি-টোয়েন্টি ক্রিকেটের অন্যতম অলরাউন্ডার। জফ্রা আর্চারের মতো বুলেট গতির মতো সুপারস্টারের উপস্থিতি বলে দিচ্ছে এই টিম সুপারহিট।

তবে ডেভিড মিলার, টম কুরান, এন্ড্রু টাই, অশিয়ান থমাসেত মতো বিদেশী খেলোয়াড়রা থাকলেও দেশী প্রতিভাবান খেলোয়াড়ের সংখ্যা টিমে সবথেকে কম।এখানেই বড় সমস্যা।

শুরুতে সঞ্জু স্যামসনের সঙ্গে জস বাটলার অথবা স্টিভ স্মিথ ওপেনিং করলেও মিডিল অর্ডার এবং লোয়ার অর্ডার ডোবাতে পারে দলকে। তাই নতুন বলে জস বাটলারের সঙ্গে স্যামসন এবং ইয়াসাসভি জয়সওয়ালকে খেলিয়ে পরের দিকে স্টিভ স্মিথ নামলে অনেকটা সময় ধরে রানের ধারাবাহিকতা বজায় থাকতে পারে।

আর টি-টোয়েন্টি ফর্ম্যাটে সময়মতো বেন স্টোকসকে খেলিয়ে লম্বা রান তুলে নেওয়া সম্ভব হবে। এই মুহুর্তে আন্তর্জাতিক স্তরে বেন স্টোকসের মতো খুব কম ফ্লেক্সিবেল খেলোয়াড় পাওয়া যাবে। প্রয়োজন বুঝে দলে পরিবর্তন এনে ডেভিড মিলারকে ব্যবহার করতে পারেন স্কিপার স্মিথ।

http://sh103.global.temp.domains/~lyricsin/thequiry/ipl-2020-quite-challenging-for-bangalore/

লোয়ার মিডল অর্ডারে মোহিপাল লোমরোর অথবা রবীন উত্থাপ্পাকে ব্যবহার করবে রাজস্থান। যদিও পরিস্থিতি বুঝেই ব্যবহার হতে পারে।

টানা ১৪ ম্যাচে জোফ্রা আর্চারের বোলিং আক্রমণ জারি থাকা দরকার। যদিও পরিবর্তন হিসাবে টম ক্যারনকে ব্যবহার করা যেতেই পারে।

দলে দুটি লেগ স্পিন শ্রেয়স গোপাল এবং মায়াঙ্ক মারকান্ডেকে খেলানো কোনও ভুল সিদ্ধান্ত হবে না। মরু প্রদেশের স্লো পিচে শুরুর দিকে লেফট আর্ম স্পিনকে ব্যবহার করে প্রতিপক্ষের বেশ কয়েকটি উইকেট তুলে নিতে সক্ষম হবে রাজস্থান রয়্যালস।

তবে এই মুহুর্তে ঘরোয়া ক্রিকেটে সফলতম বোলার জয়দেব উদনাকাটকে প্রথম একাদশে রাখা হবে সেবিষয়ে কোনও সন্দেহ নেই।

সব মিলিয়ে পরিস্থিতি অনুযায়ী দলে পরিবর্তন এনে ঠিক সময়ে সঠিক খেলোয়াড়কে ব্যবহার করা হয় তবে এবার আইপিএল খেতাব জয়ের অন্যতম অংশীদার হতে পারে রাজস্থান রয়্যালস।

সম্পর্কিত পোস্ট